দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

অতীতের ব্যর্থতার কথা ভুলে জীবনে বাঁচতে হলে চ্যালেঞ্জ নিয়ে বাঁচুন কারণ জীবন একটাই


এক দরিদ্র কৃষকের একটা গাধা ছিল। একদিন গাধাটি অগভীর কুয়ায় পড়লো কিন্তু কুয়াটার গভীরতা গাধার উচ্চতা থেকে বেশি হওয়াতে অবলা প্রাণীটি উপরে উঠে আসতে পারছিল না। গাধার ত্রাহি চিৎকারে কৃষক এবং আশপাশের মানুষ ছুটে আসল কিন্তু ওনারা বুঝে উঠতে পারলনা কী করবে। ঘন্টাখানেক নানাভাবে চেষ্টা করার পরও যখন গাধাকে তুলে আনা গেল না, কৃষক তখন চিন্তা করল কুয়াটা আগে থেকেই বিপদজনক এবং কয়েকটি বাচ্চাও কুয়াতে পড়ে বারবার আহত হয়েছে। আর যেহেতু গাধাটিও অনেক বুড়া হয়ে গিয়েছে তাই কৃষক সিদ্ধান্ত নিল গাধাসহ কুয়াটি ভরাট করে ফেলবে। কৃষক সবাইকে ডাক দিয়ে সাহায্য করতে বলল। সবাই বেলচা এবং কোদাল নিয়ে পাশ থেকে মাটি কেটে কুয়াতে ফেলতে লাগল। কিছু মাটির দলা গিয়ে গাধাটির উপরও পড়ল। ওনাদের মাটি ফেলা দেখে গাধাটি বুঝতে পারল কি ঘটতে চলেছে, তাই ভয়ে-দুঃখে গাধাটি নীরবে কাঁদতে লাগল। এভাবে কিছুক্ষণ মাটি ফেলার পরে সবাই হঠাৎ চমকে গেল কারণ গাধাটি অদ্ভুত একটা কান্ড করে বসেছে। সবাই যখন গাধার উপরে মাটি ফেলছে, গাধাটি তখন গা-ঝাড়া দিয়ে মাটি নিচে ফেলে দিচ্ছে এবং এক-পা, এক-পা করে ভরাট হওয়া জায়গাতে অবস্থান নিচ্ছে। সবাই এবার দ্রুত গাধার উপরে মাটি ফেলতে শুরু করল এবং গাধাটিও তত দ্রুত মাটি গায়ের ওপর থেকে ঝেড়ে ফেলে ভরাট হওয়া জায়গাতে এসে দাঁড়ায়। এভাবে কিছুক্ষণ মাটি ফেলার পর সবাই অবাক হয়ে লক্ষ্য করল কুয়াটি প্রায় ভর্তি হয়ে গেল এবং অবশেষে গাধাটি কুয়া থেকে বেরিয়ে আসল।
বাস্তব জীবনেও চলার পথে এমন অসংখ্য কুয়াতে আপনি পড়বেন, যা থেকে উঠে আসার মতো সক্ষমতা হয়তো আপনার থাকবেনা। আশপাশের মানুষগুলোও আপনাকে টেনে তোলার পরিবর্তে আরো ডুবিয়ে দিতে চাইবে কিন্তু এ অবস্থা থেকে পরিত্রাণ পেতে আপনাকে কৌশলী হয়ে ওই গাধাটির মতই গা থেকে আবর্জনাগুলো একটু একটু করে ঝেড়ে ফেলতে হবে যতক্ষণ না ওই আবর্জনাতে কুয়াটা পূর্ণ হয়ে যায়। এভাবে যখনই সমস্যা এসে আপনার শরীর এবং মনের উপরে চেপে বসবে, প্রতিবারই একটু একটু করে ঝাড়া দিয়ে সরিয়ে দিবেন। তারপর মাথা উচু করে একটু আগে ঝেড়ে ফেলে দেওয়া সমস্যার উপরে গিয়ে দাঁড়াবেন কারণ প্রতিটি সমস্যাই আবর্জনার মতো। আপনি ভয় পেয়ে কিংবা সক্ষমতা নেই এটা ভেবে হাল ছেড়ে দিলে ব্যর্থতা নামক আবর্জনার পাহাড় এসে আপনাকে এবং আপনার স্বপ্নগুলোকে জীবন্ত কবর দিয়ে দিবে।
আর পরিশ্রম কখনো পরিশ্রমিকে বিনা পারিশ্রমিকে বিদায় দেয়না। তাই অতীতের ব্যর্থতার কথা ভুলে জীবনে বাঁচতে হলে চ্যালেঞ্জ নিয়ে বাঁচুন কারণ জীবন একটাই। তাই বছরের শুরু থেকে প্রতিজ্ঞা করুন বাকী প্রত্যেকটা দিন বাঁচার মত করে বাঁচবো এবং নিজের স্বপ্ন পূরণ করে পরিবারের মুখ উজ্জ্বল করব।

No comments

Powered by Blogger.