দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

মন্ত্রীসভা ও মন্ত্রীপরিষদ এর মধ্যকার পার্থক্য ও সরকারের রূপরেখা


সকল পূর্ণ মন্ত্রী, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী , উপদেষ্টামণ্ডলীগণকে নিয়ে গঠিত হয় মন্ত্রিপরিষদ ।
অপরপক্ষে প্রধানমন্ত্রী সকল প্রকার মন্ত্রীদের মধ্য থেকে ইচ্ছামতো নির্ধারণ করে মন্ত্রীসভা গঠন করেন।

মূলত সরকার বলতে মন্ত্রীসভাকেই বোঝায় ।পার্লামেন্টে কোন বিল পাশ হওয়া বা আইনে রুপান্তরের পূর্বে মন্ত্রীসভায় সেটি আগে পাশ হয় । বড় বড় প্রকল্প সহ রাষ্ট্রের জনগুরুত্বপূর্ণ সিদ্ধান্ত আগে মন্ত্রীসভা পাশ করে । মন্ত্রীসভা সকল কাজের জন্য জাতীয় সংসদের নিকট দায়ী থাকে । আর সংসদে যেহেতু থাকে জনপ্রতিনিধি ; সুতরাং এভাবেই সরকার জনগণের নিকট দায়ী থাকে বা জবাবদিহিতার মধ্যে থাকে ।
বাংলাদেশের সংবিধান অনুসারে মন্ত্রীসভাকে ইংরেজীতে বলা হয় Cabinet (Article 55)আর মন্ত্রিপরিষদকে বলা হয় Council of Ministers(Article 56) ।
গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের সর্বোচ্চ শাসনিক প্রতিষ্ঠান হল মন্ত্রীসভা। মন্ত্রীসভার প্রধান হলেন প্রধানমন্ত্রী । মন্ত্রীসভার মিটিং হয় প্রতি সোমবার । মন্ত্রীসভার সাচিবিক দায়িত্বে থাকেন একজন ক্যাবিনেট সেক্রেটারি । যিনি সকল সচিবের বস । মন্ত্রীসভাকে যেহেতু আক্ষরিকভাবে সরকার বলা হয় আর ক্যাবিনেট সেক্রেটারি যেহেতু শীর্ষ সচিবের দায়িত্বে থাকেন বা সকল সচিব তাঁর অধীনে থাকে সেহেতু সকল ঊর্ধতন আমলা বা ঊর্ধতন সরকারি কর্মকর্তা একেকজন সরকার (বটম) হিসেবে বিবেচিত হন । আর এভাবেই একজন
অফিস-প্রধান সরকার হিসেবে বিবেচিত হন কারণ ঊর্ধতন আমলা থাকে ডিভিশন - উইং এর আন্ডারে , ডিভিশন - উইং থাকে মিনিস্ট্রির আন্ডারে আর সকল মিনিস্ট্রি ও সচিব থাকে মন্ত্রীসভার আন্ডারে ।

কৃতজ্ঞতা -  Zakir's BCS specials

No comments

Powered by Blogger.