রোভার সহচরের আত্মশুদ্ধি ও দীক্ষা গ্রহণ অনুষ্ঠান

বাংলাদেশের সর্বোচ্চ সংখ্যক পিআরএস অর্জনকারী জগন্নাথ বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের দীক্ষাক্যাম্পের গ্রুপ ছবি।
আত্মশুদ্ধি:

একজন রোভার সহচর হিসেবে দীক্ষা গ্রহণের পূর্বে 'আত্মশুদ্ধি' বা 'ভিজিল' পালন করবে। এই আত্মশুদ্ধি একজন রোভার সহচরের রোভার স্কাউট হিসেবে বিভিন্ন প্রকার দায়িত্ব পালনের পূর্বে মানসিক প্রস্তুতি বলে বিবেচিত হয়। আত্মশুদ্ধি সম্পর্কে সাধারণত দীক্ষার পূর্ব রাতে রোভার স্কাউট লিডার বিস্তারিতভাবে আলোচনা করে থাকেন। রোভার সহচর রাত্রি যাপন করে আত্মশুদ্ধি বা ভিজিল সম্পন্ন করে দীক্ষার জন্য প্রস্তুতি গ্রহণ করে।

দীক্ষা গ্রহণ:

দীক্ষা গ্রহণের মাধ্যমে একজন নবাগত/রোভার সহচর রোভার স্কাউট জীবনে প্রবেশ করে আর এই কারণেই দীক্ষা অনুষ্ঠান রোভার স্কাউটদের জন্য একটি ভাবগাম্ভীর্য ও গুরুত্বপূর্ণ অনুষ্ঠান, যা তাঁর জীবনের প্রতিটি মুহূর্তে স্কাউট প্রতিজ্ঞা ও আইনের প্রতিফলন ঘটিয়ে থাকে। দীক্ষার পূর্বে কেউ নিজেকে স্কাউট পরিচয় দিতে পারে না। রোভার স্কাউট লিডার দীক্ষা অনুষ্ঠান পরিচালনা করবেন।

দীক্ষা অনুষ্ঠানের প্রস্তুতি: 
দীক্ষা অনুষ্ঠান পরিচালনার জন্য বেশ কিছু প্রস্তুতি গ্রহণ করতে হয় । তারিখ এবং সময় গ্রুপ কমিটি কর্তৃক অনুমোদিত হতে হবে। দীক্ষা প্রার্থীর করণীয় বিষয়সমূহ ভালভাবে মহড়া দিয়ে নিতে হবে। প্রার্থীর সদস্য ব্যাজ, স্কার্ফ, ওয়াগল, সদস্য স্তরের অ্যাপুলেট, মাই প্রোগ্রেস, টুপি ইত্যাদিসহ দুটি স্কাউট পতাকা সংগ্রহ করে হাতের কাছে রাখতে হবে। 

অনুষ্ঠান পরিচালনা: 
পতাকাকে সামনে রেখে রোভার স্কাউটরা অশ্ব খুরাকৃতিতে আরামে দাঁড়াবে। দীক্ষা প্রার্থী নিজ উপদলের সদস্যদের সঙ্গে তাঁর জায়গায় দাঁড়াবে। রোভার স্কাউট লিডার পতাকা দণ্ডকে ডানে রেখে এবং গ্রুপ স্কাউট লিডার এক কদম বামে রেখে এক কদম পিছনে দাঁড়াবেন। সিনিয়র রোভার মেট লাঠিতে বাঁধা স্কাউট পতাকা নিয়ে রোভার স্কাউট লিডারের এক কদম বামে একই লাইনে দাঁড়াবে। সহকারী রোভার স্কাউট লিডারগণ রোভার স্কাউট লিডারের এক কদম পিছনে একই লাইনে দাঁড়াবেন। আমন্ত্রিত ব্যক্তিবর্গ সহকারী রোভার স্কাউট লিডারদের পিছনে নির্ধারিত জায়গায় বসবেন।

দীক্ষা অনুষ্ঠান শুরু: 
গ্রুপ স্কাউট লিডার “দল সোজা হও” বলবেন। এরপর দীক্ষা অনুষ্ঠানের তাৎপর্য ব্যাখ্যা করে রোভার স্কাউট রিডারকে অনুষ্ঠান পরিচালনার অনুরোধ জানাবেন। রোভার স্কাউট লিডার ধন্যবাদ জ্ঞাপন করে দীক্ষা প্রার্থীকে তাঁর সামনে উপস্থিত করার জন্য তার রোভার মেটকে আদশে দিবেন। রোভার মেট এক কদম সামনে এসে বামে ঘুরে প্রার্থীর সামনে যেয়ে এক কদম সামনে আসতে বলবে এবং নিজের ডানে ঘুরে প্রার্থীকে বলবে সামনে চলো। সে রোভার স্কাউট লিডারের সামনে উপস্থিত হয়ে সালাম করে বলবে "স্যার আমি 'ক' উপদলের রোভার মেট 'খ' আমার উপদলের দীক্ষা প্রার্থী 'গ' রোভার সহচরের সকল প্রোগ্রাম সফলতার সাথে সমাপ্ত করেছে এবং তাঁর আত্মশুদ্ধি হয়েছে। সে দীক্ষা গ্রহণের জন্য সম্পূর্ণ প্রস্তুত রয়েছে। তাঁকে দীক্ষা দেয়ার জন্য বিনীত অনুরোধ জানাচ্ছি।” রোভার স্কাউট লিডার 'ধন্যবাদ' জানালে সে এক কদম পিছনে গিয়ে দাঁড়াবে ।

এবার রোভার স্কাউট লিডার দীক্ষা প্রার্থীকে নিম্নোক্ত প্রশ্নগুলো করবেন এবং দীক্ষা প্রার্থী তার জবাব দেবে।

রোভার স্কাউট লিডার: তুমি কি তোমার আত্মমর্যাদা বুঝ?

দীক্ষা প্রার্থী: জ্বি হ্যাঁ জনাব।

রোভার স্কাউট লিডার: বল তো এর অর্থ কি?

দীক্ষা প্রার্থী: আমি সৎ ও সত্যবাদী হব

রোভার স্কাউট লিডার: তুমি কি স্কাউট প্রতিজ্ঞা, আইন, মটো ও মূলনীতি জান?

দীক্ষা প্রার্থী: জ্বি হ্যাঁ জনাব।

রোভার স্কাউট লিডার: আমি কি বিশ্বাস করতে পারি যে, তুমি তোমার আত্মমর্যার উপর নির্ভর করে, আল্লাহ ও দেশের প্রতি কর্তব্য পালন করতে, সর্বদা অপরকে সাহায্য করতে, স্কাউট আইন মেনে চলতে তুমি তোমার যথাসাধ্য চেষ্টা করবে।

দীক্ষা প্রার্থী: জ্বি হ্যাঁ জনাব।

রোভার স্কাউট লিডার: তাহলে আমার সাথে স্কাউট চিহ্ন দেখাও এবং প্রতিজ্ঞা পাঠ কর......

সিনিয়র রোভার মেট তখন পতাকার শীর্ষ দীক্ষা প্রার্থী এবং রোভার স্কাউট লিডারের মাঝখানে সমান্তরাল করে ধরবে। রোভার স্কাউট লিডার এবং দীক্ষা প্রার্থী উভয়ে বাম হাত দিয়ে পতাকা দন্ডের মাথা ধরবেন এবং রোভার স্কাউট লিডার তখন স্কাউট প্রতিজ্ঞা ধীরে ধীরে পাঠ করতে থাকবে এবং সাথে সাথে দীক্ষা প্রার্থীও পাঠ করবে। 

স্কাউট প্রতিজ্ঞা:
আমি আমার আত্মমর্যাদার ওপর নির্ভর করে প্রতিজ্ঞা করছি যে-
• আল্লাহ ও আমার দেশের প্রতি কর্তব্য পালন করতে
•সর্বদা অপরকে সাহায্য করতে
•স্কাউট আইন মেনে চলতে
আমি আমার যথাসাধ্য চেষ্টা করব।

প্রতিজ্ঞা শেষে স্কাউট চিহ্ন নামানোর সঙ্গে সঙ্গে পতাকা দণ্ড ছেড়ে দিতে হবে। সিনিয়র রোভার মেট পতাকা দণ্ড সরিয়ে নিবে। প্রতিজ্ঞা পাঠের সময় পূর্ব দীক্ষিত রোভার স্কাউটরাও স্কাউট চিহ্ন দেখাবে এবং মনে মনে প্রতিজ্ঞা পাঠ করবে। এবার রোভার স্কাউট লিডার সদস্য ব্যাজ পরিয়ে সালাম দেবেন এবং করমর্দন করে তাকে বিশ্ব স্কাউটসের একজন সদস্য হিসেবে স্বাগত জানিয়ে শুভ কামনা করে নিজ অবস্থান হতে বামে এক কদম পাশে সরে দাঁড়াবেন । গ্রুপ স্কাউট লিডার এবার নবদীক্ষিত রোভার স্কাউটের সামনে এসে স্কার্ফ ও অ্যাপুলেট পরিয়ে দিয়ে সালাম ও করমর্দন করে শুভ কামনা করে তাঁর জায়গায় চলে আসবেন। এরপর সহকারী রোভার স্কাউট লিডার টুপি পরিয়ে সালাম ও করমর্দন করে শুভ কামনা করে নিজেদের জায়গায় ফিরে যাবেন। এরপর রোভার মেট নবদীক্ষিত রোভার স্কাউটের সামনে এসে সালাম ও করমর্দন করে অভিনন্দন জানিয়ে তার বাম দিকে রোভার স্কাউট লিডারের মুখোমুখি হয়ে দাঁড়াবে। রোভার স্কাউট লিডার রোভার মেট এবং নবদীক্ষিত রোভার স্কাউটকে উল্টা দিকে ঘুরতে আদেশ দিবেন। দলকে সালাম করার জন্য নব দীক্ষিত রোভার স্কাউটকে আদেশ দিবেন। দলের সকলেই তার সালামের উত্তর দেবে। এরপর রোভার স্কাউট লিডার রোভার মেটকে নব দীক্ষিকে তার উপদলে নিয়ে যেতে বলবেন। উপদলে ফিরে যাওয়ার সঙ্গে সঙ্গে সিনিয়র রোভার মেট ইয়েলের মাধ্যমে নবদীক্ষিতকে স্বাগত ইয়েল জানাবে। 

সিনিয়র রোভার মেট: নবদীক্ষিত রোভার স্কাউটকে

পূর্ব দীক্ষিত রোভাররা: স্বাগতম..... স্বাগতম..... সুস্বাগতম (নবদীক্ষিত চুপ থাকবে)

সিনিয়র রোভার মেট: অন্য সবাইকে

নবদীক্ষিত রোভার স্কাউট: ধন্যবাদ......... ধন্যবাদ...... ধন্যবাদ....... (পূর্বদীক্ষিত চুপ থাকবে) (এভাবে তিন বার বলতে হবে ।)

এরপরই গ্রুপ স্কাউট লিডার সকলকে আরামে দাঁড় করিয়ে অভ্যাগত অতিথিদের বক্তব্য শেষে তিনি সকলকে ধন্যবাদ জানিয়ে অনুষ্ঠানের সমাপ্তি ঘোষণা করবেন। দীক্ষা অনুষ্ঠানের পর আপ্যায়ন বিচিত্রানুষ্ঠান করা যেতে পারে।

মনে রাখতে হবে একটি দীক্ষা অনুষ্ঠানে একজনের দীক্ষা আয়োজন করা শ্রেয়। যদি এর বেশি জনের প্রয়োজন হয় তবে তাও সীমিত হওয়া আবশ্যক। গ্রুপ রোভার স্কাউট লিডার ও সহকারি রোভার স্কাউট লিডার গ্রুপে না থাকলে দীক্ষা অনুষ্ঠানে তাদের ভূমিকাগুলিও রোভার স্কাউট লিডার সম্পন্ন করবেন।

তথ্যসূত্র: বাংলাদেশ স্কাউটস (Bangladesh Scouts) কর্তৃক প্রকাশিত রোভার সহচর (Rover Squire) বই, পৃষ্ঠা: ১০৫-১০৮, দ্বিতীয় প্রকাশ: নভেম্বর, ২০১৮। 

No comments

সর্বশেষ আপডেট

ড. এ কে আব্দুল মোমেন এর জীবনালেখ্য

Powered by Blogger.