দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

Jerzy Grotowski (ইয়ারজি গ্রোটওস্কি) এবং তাঁর থিয়েটার ভাবনা



Jerzy Grotowski

Jerzy Grotowski (1933, Poland -1999, Italy) was a Polish theatre director (Yeze Grotofski). Jerzy Grotowski studied theatre (acting) in Cracow (1951-55). [Kraków[a], Polish: [ˈkrakuf] or Cracow, is the second-largest and one of the oldest cities in Poland.] Then Jerzy Grotowski studied theatre (direction) in GITIS Moscow (1955-56) under Yuri Zavadsky; influenced by Stanislavski, Meyerhold, and Vakhtangov. [GITIS: Russian Institute of Theatre Arts, founded in 1878]. 

জার্জি গ্রোটোওস্কি (জন্ম: ১৯৩৩, পোল্যান্ড - মৃত্যু: ১৯৯৯,ইতালি) ছিলেন একজন পোলিশ থিয়েটার নির্দেশক। জার্জি গ্রোটোওস্কি ক্র্যাকোতে ১৯৫১-১৯৫৫ অব্দি অভিনয় বিষয়ে থিয়েটার অধ্যয়ন করেন [Cracow, পোল্যান্ডের দ্বিতীয় বৃহত্তম এবং প্রাচীনতম শহরগুলির মধ্যে একটি।] তারপর জার্জি গ্রোটোওস্কি ১৯৫৫-১৯৫৬ অব্দি মস্কোর GITIS থেকে ইউরি জাভাদস্কির অধীনে থিয়েটার/ নাট্যনির্দেশনা বিষয়ে অধ্যয়ন করেন; তিনি স্ট্যানিস্লাভস্কি, মেয়ারহোল্ড এবং ভাখতানগভ, ডুলিন, দেসার্ত দ্বারা প্রভাবিত হয়েছিলেন। [GITIS: রাশিয়ান ইনস্টিটিউট অফ থিয়েটার আর্টস, ১৮৭৮ সালে প্রতিষ্ঠিত]। 

[নোট:গ্রটস্কি দীর্ঘ সময় ধরে ইউরোপ ও তার চারপাশের বিভিন্ন ‌বিখ্যাত নাট্যব্যক্তিত্বের অভিনয় শিক্ষণ পদ্ধতি নিয়ে পড়াশোনা করেন এবং পরীক্ষা-নিরীক্ষা করেন। তিনি স্তানিস্লাভস্কির ‘ফিজিক্যাল অ্যাকশনস্’, মায়ারহোল্ডের ‘বায়ো-মেকানিক্যাল ট্রেনিং’, ডুলিন/ ডাল্লিনের ‘রিদম্  এক্সারসাইজ’ এবং দেসার্ত/ডেলসার্টের ইন্ট্রোভার্সিভ ও এক্সট্রোভার্সিভ রিয়্যাকসনের ওপর যে পরীক্ষা-নিরীক্ষা তার দ্বারা প্রভাবিত হয়েছিলেন। এছাড়াও ওরিয়েন্টাল থিয়েটার -এর বিভিন্ন প্রশিক্ষণ কৌশল, যেমন-  চিনের ‘পিকিং অপেরা’, ভারতীয় যোগ ও কথাকলি নৃত্য এবং জাপানিদের 'নো থিয়েটার' -এর দ্বারাও প্রভাবিত হয়েছিলেন। তথ্যসূত্র:গ্রটস্কি ও পুওর থিয়েটার]

He founded the Theatre of 13 Rows in Opole, Poland (1956-64). He visited China (in August 1962). Moved to Wroclaw, Poland as the Laboratory Theatre (1965-84). 1967: First visit to the US, workshop at NYU. U.S. debut of Akropolis (1969); followed by Undertaking Mountain (1977) and Undertaking Earth (1977-78). Since 1982, lived in the USA. Died on January 14, 1999, in Pontedera, Italy. 

জার্জি গ্রোটোওস্কি পোল্যান্ডের ওপোলে ১৯৫৯ সালে 'থিয়েটার অব দি থার্টিন রোজ' (১৯৫৬- ১৯৬৪) প্রতিষ্ঠা করেন। জার্জি গ্রোটোওস্কি চীন সফর করেন ১৯৬২ খ্রিস্টাব্দের আগস্টে। ল্যাবরেটরি থিয়েটার (১৯৬৫-১৯৮৪) পোল্যান্ডের রক্লোতে স্থানান্তরিত হয়। ১৯৬৭: খ্রিস্টাব্দে তিনি প্রথম মার্কিন  যুক্তরাজ্যে ভ্রমণ করেন, NYU- এর কর্মশালায়। মার্কিন যুক্তরাজ্যে ১৯৬৯ খ্রিস্টাব্দে অ্যাক্রোপোলিসের এর উদ্ভোধন হয়। (1969); এর পরে উন্মোচিত হয় আন্ডারটেকিং মাউন্টেন (১৯৭৭) এবং আন্ডারটেকিং আর্থ (১৯৭৭-১৯৭৮)। ১৯৮২ সাল থেকে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রে বসবাস শুরু করেন। ১৪ জানুয়ারী, ১৯৯৯ সালে ইতালির পন্টেডেরায় জার্জি গ্রোটোওস্কি মৃত্যুবরণ করেন।

Jerzy Grotowski's Work Phase (জার্জি গ্রোটোওস্কির কাজের পর্যায়)

1) 1956-1972: Theatre of Productions Phase/ (নাট্য প্রযোজনার পর্ব)

2) 1973-78: Paratheatrical (প্যারাথিয়েটার) Phase/ (অর্ধ-নাট্যিক পর্ব)

3) 1979-82: Theatre of Sources/ (থিয়েটার অব সোর্সেস)/ (উৎস নাট্য)  

4) 1983-86: Objective Drama/ (অবজেকটিভ ড্রামা)/ (কর্মকারক নাট্য)  

5) 1986-99: Objectivity of Ritual / Art as Vehicle (বাহন রূপে শিল্প)   


1) 1956-1972: Theatre of Productions Phase (নাট্য প্রযোজনার পর্ব)

"Orpheus" by Jean Cocteau (জিন কক্টো এর আর্ফিয়ূস/ অরফিয়াস)

"Shakuntala" based on text by Kalidasa (মহাকবি কালিদাসের লেখার উপর ভিত্তি করে "শকুন্তলা")

"Dziady (Forefathers' Eve)" by Adam Mickiewicz   (অ্যাডাম মিকিউইচের "দ্‌জিয়াদি/ জিয়াডি (ফোরফাদারস ইভ)")

[নোট: ওপোলে তিনি ছয়টি প্রোডাকশান করেন- 

১) আর্ফিয়ূস

২) কেইন

৩) মিস্ট্রি বুফে

৪) শকুন্তলা 

৫) দ্‌জিয়াদি (ফোরফাদারস' ইভ) ও 

৬) কোর্ডিয়ান। 

প্রথম তিনটি প্রযোজনায় তথা ১) আর্ফিয়ূস, ২) কেইন ও ৩) মিস্ট্রি বুফে-তে ইয়ারজি গ্রোটোওস্কি প্রচলিত মঞ্চব্যবস্থাকেই অনুসরণ করেছেন, মঞ্চসজ্জারও আশ্রয় নিয়েছিলেন ]


Poor Theatre (নিরাভরণ নাট্য) 

Grotowski’s answer to these questions (নিম্নোক্ত প্রশ্নের উত্তর অন্বেষ করেন ):

A) What do truth and authenticity in acting and performance mean? 

অভিনয় এবং অভিক্রিয়ায় সত্য ও অকৃত্রিমতার অর্থ কি?

B) What is the actor-spectator relationship? 

অভিনেতা-দর্শক সম্পর্ক কি? 

3) What constitutes the greatest manifestation of the actor's craft, and how might we work to achieve it?

অভিনেতৃ-নৈপুণ্যের সর্বশ্রেষ্ঠ উদ্ভাস কিভাবে গঠিত হয়, এবং আমরা কি উপায়ে এই নৈপুণ্য অর্জন করতে পারি? 

4) Why do we create theatre—what is its function within community?

আমরা কেন নাট্য নির্মাণ করি? সমাজে এর ভূমিকা কি? 


The three theoretical concepts most central to Poor Theatre: conjunctio oppositorum, via negativa, and total act. (‘নিরাভরণ নাট্য’ সংক্রান্ত তিনটি মুখ্য তাত্ত্বিক ধারণা: বিপরীতের যুগপৎ সংঘটন, ঋণাত্মক উপায় ও পূর্ণাঙ্গ সংসাধন। )


প্রচলিত যে থিয়েটার (দৃশ্যপট, আলো, কস্টিউম প্রভৃতি সমন্বয়ে নির্মিত) তাকে তিনি দোষ-ত্রুটিতে ধনী "synthetic theatre" রূপে আখ্যায়িত করে বলেছেন, which we readily call "Rich Theatre" - rich in flaws.” এই Rich Theatre - এর বিপরীতে তিনি দান করলেন Poor Theatre-এর দর্শন। তিনি থিয়েটারের জন্য প্রস্তাব করলেন দারিদ্র্যের I propose poverty in theatre.” এই থিয়েটারে শুধু অভিনেতা ও দর্শকই গুরুত্বপূর্ণ, অন্য কিছু নয়। তিনি তাদেরকেই অপরিহার্য বিবেচনা করে তাদের পারস্পরিক সম্পর্ক অনুসন্ধানে ব্যাপৃত হয়েছিলেন, ... our productions are detailed investigations of the actor audience relationship.” তিনি এই সত্যকে স্পষ্ট করে পুন:উল্লেখ করে বলেছেন যে, অভিনেতা ও দর্শক ছাড়া থিয়েটারের কোনো অস্তিত্ব নেই। এই অনুসন্ধানে তিনি চাইলেন অভিনেতা ও দর্শকের মধ্যে প্রত্যক্ষজ (perceptual), সরাসরি 'জীবন্ত' সংযোগ। 

অপ্রয়োজনীয় উপাদানগুলোকে সরিয়ে দেওয়ার ফলে যে নিরাবরণ-নিরাভরণ রূপ রয়ে যায়, সেই রূপই হচ্ছে গ্রোটোওস্কির দারিদ্র্য।

জাভিয়ের নাভারো ডি জুভিনাগা গ্রোটোওস্কির স্পেস-এর ব্যবহার প্রসঙ্গে তাকে "one of those who did most to rediscover theatre by replanning theatrical space..." সম্মান দিয়ে বলেছেন যে, গ্রোটোওস্কি ব্যবহৃত স্পেস-ও পারফরমেন্সের মতোই জীবন্ত হয়ে যায়, এবং অভিনেতা ও দর্শকদের মতোই তা' নাট্যচরিত্রে পরিণত হতে পারে। বস্তুত এই ত্রিমুখী সম্পর্কই – অভিনেতা/দর্শক/স্পেস – গ্রোটোওস্কীর নাট্যসৃষ্টির ভিত্তি।

Central Theoretical Concepts (মুখ্য তাত্ত্বিক ধারণা) of Poor Theatre (নিরাভরণ নাট্য)/ [নিরাভরণ নাট্যে মুখ্য তাত্ত্বিক ধারণাসমূহ]:

A) Conjunctio Oppositorum (বিপরীতের যুগপৎ সংঘটন)

B) Via Negativa (ঋণাত্মক উপায়)

C) Total Act (পূর্ণাঙ্গ সংসাধন)


C) Total Act (পূর্ণাঙ্গ সংসাধন)

Two lines of thought: the notion of sacrifice and the notion of passivity (চিন্তার দুই ধারা: বিসর্জনের ধারণা ও নিশ্চেষ্টতার ধারণা) 

Sacrifice (বিসর্জনের ধারণা): 

The actor who achieves self-revelation (আত্ম- উদ্ঘাটন) through via negativa by sacrificing not himself but his obstacles (প্রতিবন্ধকতা) —those things we often hold tightly (আঁকড়ে) to as needs but which arise from the restlessness of the mind (মানসিক অস্থিরতা). 

For Grotowski, sacrifice means that "the actor must act in a state of trance (সমাধিস্থ)," defined not a loss of consciousness or will or presence (সচেতনতা, ইচ্ছা শক্তি অথবা উপস্থিতি লোপ পাওয়া নয়) but, rather, "the ability to concentrate in a particular theatrical way" (নাট্যিক পদ্ধতিতে একাগ্র হওয়া).

Passivity (নিশ্চেষ্টতা): 

    "A state in which one does not 'want to do that' but rather 'resigns from not doing it (Grotowski) (কর্মে লিপ্ত হবার আকাঙ্ক্ষা ত্যাগ করে নিজেকে সমর্পণ করে). This is a deep, disciplined readiness on the level of impulse (স্পন্দনের স্তরে সুশৃঙ্খল প্রস্তুতি).

    It is the inner concentration, impulse made visible (দৃশ্যমান স্পন্দন), which allows for the possibility of total act. (পূর্ণাঙ্গ সংসাধন সম্ভব করে তোলে)


1973-78: Paratheatrical Phase (অর্ধ-নাট্যিক পর্ব)

1979-82: Theatre of Sources (উৎস নাট্য)  

1983-86: Objective Drama (কর্মকারক নাট্য)  

1986-99: Ritual Art/ Art as Vehicle (বাহন রূপে শিল্প)   


তথ্যসূত্র:

১) পাওয়ার পয়েন্ট উপস্থাপনা, অধ্যাপক ড. সৈয়দ জামিল আহমেদ, প্রাক্তন শিক্ষক, ঢাবি। 

২) জিয়া হায়দার রচিত 'থিয়েটারের কথা' (৫ম খণ্ড), পৃষ্ঠা: ৬২-৯৩ 

৩) জর্জি গ্রোটস্কি (১৯৩৩-১৯৯৯) রচিত 'নিয়ম-নীতির কথা', থিয়েটারওয়ালা। অনুবাদ: অমিতাভ মহালদার

সংকলনে:

মো. এনামুল হাসান কাওছার

শিক্ষার্থী, জগন্নাথ বিশ্ববিদ্যালয়, ঢাকা। 

No comments

Powered by Blogger.