দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

ড. এ কে আব্দুল মোমেন এর জীবনালেখ্য

ড. এ কে আব্দুল মোমেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী, শিক্ষক, অর্থনীতিবিদ, গবেষক, লেখক ও কূটনীতিক। কর্মঅভিজ্ঞতা তাঁর বৈচিত্র্যপূর্ণ। তিনি বঙ্গবন্ধু ফাউন্ডেশনের সভাপতি।

দীর্ঘ ছয় বছর জাতিসংঘে স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত হিসেবে কর্মরত অবস্থায় বহুপাক্ষিক / জাতিসংঘ কমিটির ৫২টি নির্বাচনের প্রতিটিতেই বাংলাদেশ জয়লাভ করে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে বিএ (অনার্স) ও এমএ এবং এলএলবি ডিগ্রি অর্জন করেন। এরপর নর্থ ইস্টার্ন বিশ্ববিদ্যালয় (বস্টন) থেকে এমবিএ ও অর্থনীতিতে পিএইচডি ডিগ্রি লাভ করেন। ১৯৭৮ সালে 'ফোর্ড ফাউন্ডেশন ফেলোশিপ' ও 'হার্ভার্ড ম্যাসন ফেলোশিপ' নিয়ে হার্ভার্ড ইউনিভার্সিটি থেকে অর্থনীতি ও লোকপ্রশাসনে এমপিএ ডিগ্রি অর্জন করেন।

জাতির উদ্দেশে ভাষণ: শেখ হাসিনা, বাংলাদেশ- একুশ শতকের পররাষ্ট্রনীতি: উন্নয়ন ও নেতৃত্ব, বাংলাদেশ: রোড টু ডেভেলপমেন্ট, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি নয়, বাংলাদেশ মার্চিং ফরোয়ার্ড, বঙ্গবন্ধু ও বাংলাদেশ, বাংলাদেশ উন্নয়ন ও ভবিষ্যৎ সম্ভাবনা, বাংলাদেশের স্বাধীনতা: প্রত্যাশা ও প্রাপ্তি, বঙ্গবন্ধুর ভাষণ সমগ্র ১৯৫৫-১৯৭৫, বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা: বাংলাদেশের উন্নয়ন ভাবনা ও কূটনীতি, টেকসই উন্নয়নের পথে অভিযাত্রা। বঙ্গবন্ধু থেকে শেখ হাসিনা, সাউথ সাউথ কো-অপারেশন: ফাইন্যান্সিং এসডিজি, বাংলাদেশ কান্ট্রি অব এমপাওয়ারিং পিপল, বাংলাদেশ: ফোরটি ইয়ারস ইন দ্যা ইউএনও মোমেনের কয়েকটি উল্লেখযোগ্য বই ও সম্পাদিত গ্রন্থ। 

নিবেদনে: প্রতিভা বিকাশ বাংলাদেশ। 

No comments

Powered by Blogger.