দ্যা ডেইলি এজুখেইশনে বিজ্ঞাপন দিতে কল করুন

+88 01521 20 70 54 (Call for Ad)

ইউএনওপিএস এবং ইউএন উইমেন এর উদ্যোগে 'পাথওয়েস টু প্রোগ্রেস' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত

 


ইউএনওপিএস এবং ইউএন উইমেন এর উদ্যোগে 

'পাথওয়েস টু প্রোগ্রেস' শীর্ষক কর্মশালা অনুষ্ঠিত


সুইডেন সরকার এবং ইউনাইটেড কিংডমের ফরেন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এর অর্থায়নে ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রাম (এনআরপি) এর অংশ হিসেবে, ইউএনওপিএস এবং ইউএন উইমেন এর যৌথ আয়োজনে অবকাঠামো উন্নয়নে লিঙ্গ সমতা এবং স্থিতিস্থাপকতা প্রসারের উপর গুরুত্বারোপ করে 'পাথওয়েস টু প্রোগ্রেস: স্ট্যান্থেনিং বাংলাদেশ থ্রো জেন্ডার রেসপন্সিভ অ্যান্ড রেসিলিয়েন্ট ইনফ্রাস্টাকচার' শীর্ষক আলোচনা ও কর্মশালা রাজধানী ঢাকার প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের, সুরমা হলে ১৭ সেপ্টেম্বর রবিবার সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হয়।


উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের অফিস পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডাঃ মোঃ সারোয়ার বারী। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস। অতিথি হিসেবে বক্তব্য প্রদান করেন ইউএন উইমেন এর কান্ট্রি ডিরেক্টর গীতাঞ্জলি সিং এবং ইউএনওপিএস এর কান্ট্রি ডিরেক্টর সুধীর মুরালিধরন। সমাপনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক মো: মিজানুর রহমান এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি)- এর প্রধান প্রকৌশলী শেখ মোহাম্মদ মহসিন। 


গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের স্থানীয় সরকার বিভাগের অফিস পরিকল্পনা, পরিবীক্ষণ, মূল্যায়ন ও পরিদর্শন অনুবিভাগের মহাপরিচালক ডাঃ মোঃ সারোয়ার বারী বলেন, 'অবকাঠামো প্রকল্পগুলোতে নারী ও কিশোরদের নিরাপত্তা ব্যবস্থা বৃদ্ধি করা অনস্বীকার্য।' জাতিসংঘের আবাসিক সমন্বয়ক গুইন লুইস বলেন, 'অবকাঠামোগুলোতে ইনক্লুসিভিটি, এক্সেসিবিলিটি এবং এফোরডিবিলিটি কথা বিবেচনায় নেওয়া উচিত।' ইউএন উইমেন এর কান্ট্রি ডিরেক্টর গীতাঞ্জলি সিং তাঁর বক্তব্যে বলেন, 'স্মার্ট বাংলাদেশের জন্য জেন্ডার স্মার্ট অবকাঠামো প্রয়োজন।' ইউএনওপিএস এর কান্ট্রি ডিরেক্টর সুধীর মুরালিধরন বলেন, অন্তর্ভুক্তিমূলক অবকাঠামোর অপার সম্ভাবনাকে এগিয়ে নিতে এবং টেকসই উন্নয়নের পথে বাংলাদেশকে উন্নীত করতে আজকের এই কর্মশালা বিশেষ ভূমিকা পালন করবে।


টেকসই উন্নয়ন লক্ষ্য ৫, লিঙ্গ সমতার সাথে সামঞ্জস্য রেখে কর্মশালায় বাংলাদেশে অবকাঠামো নির্মাণে লিঙ্গ সমতা এবং স্থিতিস্থাপকতা বৃদ্ধির উপর গুরুত্বারোপ করা হয়। কর্মশালায় লিঙ্গ বৈষম্য মোকাবেলা এবং  প্রান্তিক নারী জনগোষ্ঠীর ক্ষমতায়নেও গুরুত্বারোপ করা হয়। কর্মশালাটি লিঙ্গ সমতা অর্জনে আলোকবর্তিকা হিসেবে কাজ করবে এবং অবকাঠামো বিনিয়োগগুলিতে মহিলাদের ও প্রান্তিক গোষ্ঠীগুলির চ্যালেঞ্জগুলি উত্তরণে সহায়ক হবে বলে আয়োজকদের অভিমত।


এছাড়া, অনুষ্ঠানটিতে লিঙ্গ বৈষম্যের নিরিখে নির্মিত অবকাঠামোর নেতিবাচক পরিণতির নানাবিধ বিষয় তুলে ধরা হয় এবং সমাজের সকল সদস্যের জন্য ন্যায্য অংশগ্রহণমূলক পরিসর নিশ্চিত করার জরুরিতা তুলে ধরা হয়। 


উল্লেখ্য, কর্মশালায় স্থিতিস্থাপক এবং অন্তর্ভুক্তিমূলক অবকাঠামোর মাধ্যমে বাংলাদেশে লিঙ্গ সমতা, সামাজিক অন্তর্ভুক্তি এবং টেকসই উন্নয়নের প্রচার ও প্রসারে ইউএনওপিএস এবং ইউএন উইমেন কাজ করার প্রতিশ্রুতি প্রদান করে। দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালাটিতে ৬০জনের অধিক  প্রশিক্ষণার্থী অংশগ্রহণ করেন।

No comments

Powered by Blogger.