আবু সালেহ আব্দুল মুইজ (সুজন) এর জীবনালেখ্য

জনাব আবু সালেহ আব্দুল মুইজ (সুজন) এর জীবনালেখ্য।

জন্ম তারিখ: জুলাই ২৯, ১৯৪২, সিলেট

পিতা: মরহুম জনাব আবু আহমেদ আব্দুল হাফিজ

মাতা: মরহুম সৈয়দ হারানু চৌধুরী। 

ধর্ম: ইসলাম (হজ্ব এবং ওমরাহ পালনকারী)

জনাব আবু সালেহ আবদুল মুইজ (সুজন) সারাজীবন বিভিন্ন বীমা কোম্পানী ও সংস্থার সাথে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক পাশ করার পর ১৯৬৯ সালে গ্রেট ইস্টার্ন ইন্স্যুরেন্স লিমিটেড এ প্রবেশনারি অফিসার হিসেবে যোগদান করেন।

প্রসঙ্গত, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানও একই বীমা কোম্পানীতে কর্মরত ছিলেন। তিনি বঙ্গবন্ধুর প্রতিবেশী হিসেবে পূর্ব পরিচিত ছিলেন। তাছাড়া তিনি অত্যন্ত ঘনিষ্ঠভাবে বিশেসাধিকার-ভোগী (Privilege) হিসেবে বঙ্গবন্ধুর সাথে কাজ করেছেন। বাংলাদেশের স্বাধীনতার পর তিনি রাষ্ট্রীয় মালিকানাধীন জেনারেল ইন্স্যুরেন্স কোম্পানী সাধারণ বীমা কর্পোরেশনে সহকারী ব্যবস্থাপক হিসেবে যোগদান করেন। ১৯৯৭ সালে জেনারাল ম্যানেজার হিসেবে তিনি, তার প্রকৃত অবসরের তিন বছর আগে সাধারণ বীমা থেকে স্বোচ্ছায় অবসর গ্রহণ করেন। সাধারণ বীমাতে জনাব মুইজ আন্ডাররাইটিং, পুনঃবীমা, রিয়েল এস্টেট এবং প্রশাসন বিভাগে বিভিন্ন পদে কাজ করেছেন।

মিঃ মুইজ তার পেশাগত কর্মজীবন জুড়ে অসংখ্য সেমিনার এবং বীমা বিষয়ে কোর্স সমূহে যুক্তরাজ্যের লন্ডনের চার্টার্ড ইন্স্যুরেন্স কলেজেও পড়াশোনা করেছেন এবং জার্মানীতে মিউনিক 'রি' সুইজার ল্যান্ড এর লুইস 'রি' ইত্যাদি বিখ্যাত কোম্পানীতে উচ্চতর ট্রেনিং প্রাপ্ত হোন। সাধারণ বীমা থেকে অবসর নেয়ার পর মিঃ মুইজ গ্রীনডেন্টা জেনারেল ইন্স্যুরেন্সে পরিচালক হিসাবে যোগদান করেন। এবং সিনিয়ন উপদেষ্টা এবং পরামর্শক হিসাবে কোম্পানী থেকে অবসর নেন। বর্তমানে জনাব মুইজ ডেল্টা হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান, প্রতিষ্ঠাতা চেয়াম্যান, আলফা ক্রেডিট রেটিং লিমিটেড এবং আলফা ক্যাপিটাল ম্যানেজমেন্ট লিমিটেড (মার্চেন্টব্যাংক)। গ্লোবেক্স ফার্মার অডিট কমিটির চেয়ারম্যান, পরিচালক, গ্যালাক্সি ক্যাপিটাল লিমিটেড এবং গোল্ডেন সান লিমিটেডের স্বাধীন পরিচালক।

মিঃ মুইজ বিভিন্ন সামাজিক ক্লাবের সাথে জড়িত। তিনি সিনিয়র সদস্য ঢাকা ক্লাব, আজীবন সদস্য বারিধারা কসমোপলিটন ক্লাব ও গুলশান সোসাইটি এবং গুলশান জগার্স ক্লাব। তিনি গুলশান ক্লাব লিমিটেডের কর্পোরেট সদস্য। তিনি সিলেট মুসলিম সাহিত্য এবং ঢাকা ইউনিভার্সিটির এলেমনাই এসোসিয়েশনেরও আজীবন সদস্য।

জনাব মুইজ বিভিন্ন সামাজিক ও সাহিত্য সংগঠনের সাথেও সক্রিয় ভাবে জড়িত। তিনি বর্তমানে পল্লী শিশু ফাউন্ডেশনের (পিএসএফ) সভাপতি। পিএসএফ গ্রামীণ স্তরে গত চারদশক ধরে শিশু এবং মা উভয়ের জন্য প্রতিরোধমূলক ও নিরাময়মূলক পরিষেবা প্রদান করে আসছেন। তিনি সভাপতি, প্রতিভা বিকাশ একটি বহুমুখী সামাজিক সংগঠন যা বৃত্তির মাধ্যমে দরিদ্র মেধাবী ছাত্রদের শিক্ষাগত সহায়তা প্রদান করে, সিড (Ceed) তহবিল প্রদান করে। গ্রামীণ যুবকদের আত্ম কর্মসংস্থার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, তিনি গ্রামীণ অবকাঠামো, নির্মাণে অংশগ্রহণ করে আসছেন।

মিঃ মুইজ ভ্রমণ করতে পছন্দ করেন এবং ইতিমধ্যে পাচঁটি মহাদেশের সমস্ত প্রধান শহর পরিদর্শন করেছেন।

নিবেদনে: প্রতিভা বিকাশ বাংলাদেশ। 

No comments

সর্বশেষ আপডেট

ড. এ কে আব্দুল মোমেন এর জীবনালেখ্য

Powered by Blogger.